মানুষকে দ্রুত বুঝুন


আপনি কি জানেন, আপনার পাশের লোকটির চেয়ে আপনার বুদ্ধিমত্তা বেশি না কম। প্রশ্নটা কেমন যেন হয়ে গেল। আসলে সেটা মাপা সম্ভব নয়। তবে হ্যাঁ। আপনি যদি লোকটিকে বোঝার ক্ষমতা রাখেন তাহলে আপনি অবশ্যই তার চেয়ে উচ্চ-বুদ্ধিমত্তাবিশিষ্ট।

আপনি কাউকে কিছু জিজ্ঞাসা করলে তার উত্তরের ধরণটা কেমন হবে তার ৮০%-ই নির্ভর করছে আপনার কথার উপর। বিষয়টা অদ্ভুত হলেও সত্য। সাধারণত, কাউকে 'ভাল আছেন?' আর 'কেমন আছেন?' এ দুটো বাক্য বলার মধ্যেও আপনি ব্যক্তির মনোযোগের কমবেশি দেখতে পাবেন।

সাধারণত, সম্মতিবাচক শব্দগুলো দ্রুতই বলে ফেলা যায়। যেমন: খাচ্ছেন? -হ্যাঁ। ভালো আছেন? -হ্যাঁ। কিন্তু তথ্যবাচক শব্দ বা বাক্য অনেক ভেবে চিন্তে তারপর বলতে হয়। যেমন: আপনি যখন কাউকে জিজ্ঞাসা করবেন 'আপনি কোথায় যাচ্ছেন?' তার মাথায় প্রথমেই আসে যে সে আসলে কোথায় যাচ্ছে, সেই স্থানের নাম কী, সেটা বলা ঠিক হবে কিনা আরো ইত্যাদি ইত্যাদি। আর এই বিষয় এক সেকেন্ডেরও কম সময়ে নির্ধারিত হয়। তাই 'ভাল আছেন?' এর বদলে 'কেমন আছেন?' বললেই লোকজন বেশি মনোযোগী হয়।

তার মানে আপনি শুধুমাত্র একটা বাক্য অন্যভাবে বলার কারণে মানুষের মনোযোগ আকর্ষণ করছেন। প্রতিটা শব্দই মানুষের মনোযোগের উপর প্রভাব রাখে। আপনি সেগুলো ঠিকভাবে ব্যবহার করতে পারলে আপনি মানুষকে খুব সহজেই বুঝতে পারবেন। 

জীবনে সমস্যা অনেক। আমি দেখাব, কীভাবে শুধুমাত্র কিছু বাক্য বা শব্দ পরিবর্তনের মাধ্যমেই আমরা আমাদের সমস্যাগুলো সহজভাবে মোকাবিলা করে সেগুলোর সমাধান খুঁজে বের করতে পারি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ