সাফল্যের পিছনে অধ্যবসায়


_____সাফল্যের কোনো short cut way নেই!!!
সাফল্য পেতে চাইলে অনেক ধৈর্যের সাথে অধ্যবসায়ী হতে হয় এবং যা আপনি চান তা পাওয়ার তীব্র আকাংখা থাকতে হয়....
অন্যের সাফল্য দেখে আমরা খুশী হই(আবার ঈর্ষান্বিতও হই)এবং ভাবি সে কত সুখী! কিন্তু এ সফলতা পেতে যে তাকে কত কষ্ট করতে হয়েছে,কত রাত নির্ঘুম কাটাতে হয়েছে,কত সখকে দমাতে হয়েছে তার খবর আমরা কেউ রাখিনা যেমন ধরুন একজন বিজ্ঞানী তাঁর কত মেধা খরচ করে কত ঘাম ঝরিয়ে অক্লান্ত পরিশ্রম করে যে একটা তত্ত্ব বা যন্ত্র আবিষ্কার করেছে বা একজন সফল ব্যাক্তির সফলতার পেছনে যে তাকে কত অধ্যবসায় করতে হয়েছে সেটার খবর আমরা কেউ জানিনা....আমরা শুধু দেখি তাদের সাফল্যটা,দেখি তাদের অর্জিত সম্মানটা।মাকড়সাকে দেখে অনুপ্রাণীত হয়ে বার বার চেষ্টা করা রাজার সেই সফলতার গল্পটাতো আমরা সবাই জানি কিন্তু সে অনুযায়ী চেষ্টা করতে আমরা নারাজ। আমরা শুধু হতাশায় ভুগি আর ভাবি আমি কিছুই পারিনা,আমাকে দিয়ে কিছু হবেনা ব্লা ব্লা ব্লা....অনেকে হয়তো বলবেন চেষ্টা তো করেছি কিন্তু কাজটাতো হয়নি,তাদেরকে বলবো...কাজ হওয়ার মতো করে চেষ্টা করতে হবে,কৌশলী হতে হবে,প্রয়োজনে লেগে থাকতে হবে। আর একটা কথা মনে রাখবেন..আপনি যদি মন থেকে কিছু চান,চেষ্টা করেন এবং এতে যদি আপনার সদিচ্ছা থাকে,আপনি সফল হবেনই!
আসলে দোষটা আমাদেরই অলসভাবে থাকতে থাকতে আমরা এতোটা আরামপ্রিয় হয়ে গেছি যে পরিশ্রম করার ইচ্ছাটাই আর আসে না অথচ ভালো কিছু বা সাফল্য কিন্তু আমরা সকলেই আশা করি। বস্তুত সাফল্য কখনো আরামের সাথে পাওয়া যায় না,পাওয়া উচিতও না...একজন অলসভাবে বসে থাকা মানুষ এবং অযথা কাজ করে সময় নষ্ট করা মানুষ কখনো সাফল্য deserve করেনা।
‘You don't have the right to get success when you spend your time with unnecessary works’
সাফল্য পেতে হলে আপনাকে কঠোর পরিশ্রমী ও অধ্যবসায়ী হতে হবে,ছোটোবেলা থেকে পড়ে আসা সে বাক্য ‘Life is not a bed of roses’ মেনে নিয়েই সঠিক পথ দেখে সামনের দিকে আগাতে হবে অন্যথায় দিনশেষে নিজের কপাল চাপড়ানো আর ভাগ্যকে দোষারোপ করা ছাড়া আর কিছু করার থাকবে না।।।।।।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ